হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই ! আশা‌করি সবাই ভাল আছেন। আজকে আপনাদের মাঝে আমরা আলোচনা করব “” সবুজ আপেল খাওয়ার উপকারিতা “” সম্পর্কে। আসুন‌তাহলে শুরু করা যাক।

বন্ধুরা কথাই আছে ; স্বাস্হ্য ই সম্পদ ” সুস্হ দেহে সুস্হ মন।আপনার দেহ যদি সুস্থ থাকে তাহলে আপনার মন ও সুস্থ থাকবে। আর দেহ সুস্হ রাখার জন্য প্রযোজন রূচি শীল ও পুষ্টিকর খাবার ।

চিকিৎসা বিজ্ঞানে প্রমাণিত সুস্হ থাকার জন্য নিয়মিত খাদ্য তালিকায় ফল অবশ্যই প্রয়োজন।‌‌‌আরা প্রতিদিন নানা রকম ফলমুল ও শাক সবজি খাই । কিন্তূ অনেকেই এর গুণাগুণ অনেকেই জানি না। আপনি যদি এর গুণাগুন জেনে এ খাবার গুলো খান তাহলে আপনি সহজেই সুস্হ থাকতে পারবেন।

ফল বলতে আমরা সাধারণত আপেল , আনারস, বেদানা ,কলা , আঙ্গুর এই সব ফলকেই বেশি পছন্দ করি্

আসুন আজ আমরা সবুজ আপেলের গুণাগুণ সম্পর্কে কিছু তথ্য জেনে নিই:

  • সবুজ আপেলের স্বাস্হ্য উপকারিতা অনেক। সবুজ আপেলে ভিটামিন সি বেশি থাকে এছাড়াও খনিজ লবণ বেশি থাকে তা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

  • সবুজ আপেলে লাল আপেলের তুলনায় ক্যালসিয়াম বেশি থাকে। আর আমরা জানি ক্যালসিয়াম আমাদের দেহের হাড় ও দাঁতের গঠন মজবুত করে । যেহেতু সবুজ আপেলে ক্যালসিয়াম বেশি থাকে তাই আমাদের দেহের হাড় ও দাঁত মজবুত করতে সহায়তা করে সবুজ আপেল।

  • সবুজ আপেলের আরও একটি বিশেষ উপকারিতা হলো এটি নারীদের তখন মেনোপজ হয় তখন এ আপেলের জুস বিশেষ উপকারি বলেছেন চিকিৎসকেরা।

  • আমাদের মাঝে অনেকেই আছেন অতিরিক্ত ওজনের জন্য নানা রকম সমস্যায় ভুগেন। আপনি যদি আপনার ওজন কমাতে চান তাহলে আপনি আপনার খাদ্য তালিকায় অবশ্যই সবুজ আপেল অন্তর্ভুক্ত করূন।

  • আপেলে যথেষ্ঠ পরিমানে পানি আছে । তাই ডায়রিয়া হলে অবশ্যই সবুজ আপেল খাবেন। কারণ সবুজ আপেল আপনার দেহে পানির যোগান দিবে ।রা আপনাকে দ্রুত সুস্হ্য হয়ে উঠতে সাহায্য করবে

  • কোষ্ঠকাঠিন্য সমাধানে ও আসল ভুমিকা রাখে। আপনাদের যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা আপনাদের খাদ্য তালিকায় ফল রাখবেন‌। আর ফলের তালিকায় আপেল অবশ্যই রাখবেন।

  • যারা স্হূল বা মোটা তাদের জন্য সবুজ আপেল হতে পারে সেলিম হবার একটি উপায় কারণ সবুজ আপেলে থাকা আশ তা আপনাকে আপনার চর্বি নিয়ন্ত্রণে সহায়তা করবে।
  • দেহের শক্তি যোগায় : সবুজ আপেলের অন্যতম উপাদান কার্বোহাইড্রেট তা আমাদের দেহের শক্তির যোগান‌দেয়।‌বিশেষ করে তারা খেলাধুলা কাযিক-শ্রম করেন তাদের জন্য সবুজ আপেল খুবই উপকারী।
  • পেটের সমস্যা সমাধানে সবুজ আপেল: সবুজ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে । আমরা জানি ফাইবার আমাদের পেটের সমস্যার সমাধান করে।তাই সবুজ আপেল খেলে পেটের সমস্ত সমস্যার সমাধান হয়।

  • চুলের সমস্যা সমাধানে সবুজ আপেল : অধিকাংশ চুলের সমস্যা দেখা দেয় ত্বক থেকেই । কিন্তু আপনি যদি সবুজ আপেল খান তাহলে আপনার চুলের পুষ্টির ঘাটতি পূরণ হবে এবং আপনার চুল হয়ে উঠবে আরও প্রাণবন্ত।
  • ক্ষুধা নিয়ন্ত্রণে সবুজ আপেল : সবুজ আপেলের জৈব এসিড উপাদান আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে । তাই আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণে রাখার জন্য সবুজ আপেল অনেক উপকারী।

জিনিসের ই ভাল মন্দ উভয় দিক ই থাকে । আপনাকে ভাল/মন্দ বিচার করে তারপর খাবার নির্বাচন করতে হবে। এতক্ষণ আপনারা জানলেন সবুজ আপেল খাওয়ার উপকারিতা এখন আপনারা জেনে নিন সবুজ আপেল খাওয়ার অপকারিতা সম্পর্কে।

আপেলের ক্ষতিকর দিকটি হলো আপেলের বীজ । আপেলের বীজ এ সাইনাইড।এ আপেলের বীজ যদি আমাদের দেহের মধ্যে যাই তাহলে আমাদের দেহের ভিতরে থাকা নাইট্রোজেনের সাথে বিক্রিয়া করে নাইট্রোজেনে সাইনাইড তৈরি করে তা আমাদের দেহের জন্য ক্ষতিকর এমনকি আমাদের অকাল মৃত্যু ও হতে পারে এই নাইট্রোজেন সাইনাইডের কারণে।

জেনে নিন কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় নিচের লিংকে বিস্তারিত:

খুব সহজেই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার উপায় ।