হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের সাথে শেয়ার করতে চলেছি চুল পড়া সমস্যার সমাধান নিয়ে। চুল পড়া সমস্যার সমাধান নিয়ে আলোচনা করার‌আগে আমাদের কিছু বিষয় নিয়ে আগে জানা উচিত।

আসুন প্রথমে জেনে নিই চুল কেন পড়ে তার পরে আমরা এ সমস্যার সমাধান ও প্রতিকার নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের আয়োজন চুল পড়া সমস্যার সমাধান‌ নিয়ে।

বিস্তারিত: চুল আমাদের দেহের মস্তিষ্কের উপরের অংশ। আসলে আমরা যেটা দেখতে পাই এটা হলো মৃত কোষ।আসলে আমাদের চুল কেরাটিন নামক একটি প্রোটিন দিয়ে গঠিত। আমাদের চুলের ৯৭ ভাগ ই এই কেরাটিন নামক প্রোটিন দিয়ে গঠিত। এবং আমাদের চুলের ৩ ভাগ পানি দিয়ে গঠিত।

চুল পড়ার কারণ:

বর্তমান সময়ে নারী অথবা পুরুষের জন্য একটি সাধারণ সমস্যা। কিন্তু অতিরিক্ত চুল পড়া আবার আমাদের জন্য চিন্তিত বিষয়।‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ চুল পড়া সমস্যা নিয়ে নারী পুরুষ উভয় ই ভোগেন। নানা কারণে চুল পড়তে তার মধ্যে:

১. হরমোনের প্রভাব: আমাদের দেহে থাকা নানা রকম হরমোনের মাঝে আ্যান্ড্রোজেনিক হরমোন অন্যতম। এ হরমোন নারী পুরুষ উভয়ের দেহের থাকে ।‌‌‌ তবে পুরূষের দেহে এ হরমোন তুলনামূলক বেশি থাকে এ কারণে সাধারণত দেখা যায় পুরুষেরই বেশি চুল পড়া সমস্যা দেখা যায়।

২. মানসিক সমস্যা: আমাদের মাঝে অনেকেই মানসিক সমস্যাই ভোগেন। আবার অনেকেই আছেন‌ যারা অযথা রাতে ঘুমান‌না । যার কারণে তাদের দুঃচিন্তা বেড়ে যায় যার কারণে তাদের চুল পড়ে যায়। তবে চেষ্টা করতে হবে এ সমস্যা থেকে বেরিয়ে আসার তা না হলে অনেক চুল পড়ে যেতে পারে এবং টাক ও হয়ে যেতে পারে।

৩.প্বার্শপ্রতিক্রিয়া: আমাদের অনেকেরই নানা রকম রোগের কারণে নানা রকম ওষুধ খেতে হয়।এসব ওষুধের মাঝে অনেকগুলোর প্বার্শপ্রতিক্রিয়া দেখা দেওয়ার কারণে আমাদের চুল পড়ে যেতে পারে।

৪. ভিটামিনের অভাব:আমাদের দেহে ভিটামিন নানা রকম কাজ সম্পাদন করে। কিছু কিছু ভিটামিন আমাদের দেহের গঠন ও অন্যান্য কাজে সহায়তা করে। এবং এমণ কিছু ভিটামিন আছে যা আমাদের চুলের,ত্বকের গঠনে সহায়তা করে।আমাদের দেহে এ ভিটামিনের অভাব হলে চুল পড়ে যেতে পারে।

৫.ক্যামিক্যাল ব্যবহার ও হিট দেওয়া: আমাদের মাঝে অনেকেই চুল সুন্দর করার জন্য চুলে হিট দেই। আবার অনেকেই বিভিন্ন ক্যামিক্যাল ব্যবহার করে এর ক্ষতিকর দিক সম্পর্কে না জেনে যার ফলশ্রুতিতে চুল পড়ে তাই।

চুল পড়া সমস্যার প্রতিকার:

১. প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া। চুল পড়া সমস্যার সমাধানে আমাদের অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। কারণ এসব পুষ্টিকর খাবার আপনার‌ দেহে ভিটামিন সরবরাহ করবে এবং পানির চুল পড়া সমস্যার সমাধান‌ পেয়ে যাবেন।

২.পেঁয়াজের রস: চুল পড়া সমস্যার সমাধানে পেঁয়াজ ভূমিকা রাখতে পারে। চিকিৎসাবিজ্ঞানীরা বলেছেন সপ্তাহে যদি ২-৩ বার পেঁয়াজের রস চুলের গোড়ায় দেওয়া যায় তাহলে চুল পড়া সমস্যার সমাধান‌ হবে।

৩.আ্যালোভেরা জেল: আ্যালোভ্যেরা এর পুষ্টিগুণ সম্পর্কে আমরা সবাই জানি। আ্যালোভেরা ব্রণের সমস্যার পাশাপাশি চুল পড়া‌‌ সমস্যার সমাধানে ও কার্যকরী। সপ্তাহে ৩ বার এই জেল ব্যবহারে চুল পড়া সমস্যার সমাধান হবে।

৪.তেল ব্যবহার: আমাদের মাঝে অনেকেই চুলে তেল ব্যবহার করি না। তার কিরণের আমাদের চুল রুক্ষ হয়ে যায় এবং আমাদের চুল পড়তে শুরু করে। তাই চুল পড়া সমস্যা সমাধানে নারিকেল, আমলকি অথবা অন্যান্য প্রাকৃতিক তেল ব্যবহার করুন আশা করি চুল পড়া সমস্যার থেকে মুক্তি পাবেন।

৫. সর্বোপরি চিকিৎসকের পরামর্শ নিন ।

আশা করি‌‌ উপরের নির্দেশনা মোতাবেক কাজ করলে সমস্যার সমাধান‌পেয়ে যাবেন। আজ এই পর্যন্তই সবাই ভাল থাকবেন। খুব শীঘ্রই আপনাদের মাঝে নিয়ে আসব অন্য কোনো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে।

ছবিঃ সংগৃহীত